সারাবাংলা

দ্বিতীয় ইউনিভার্সাল স্কিল ক্যাম্প সম্পন্ন হয়েছে

- ফরহাদ মল্লিক

ইউনিভার্সাল ওপেন রোভার স্কাউট গ্রুপের আয়োজনে রোভার স্কাউটদের দক্ষতা বৃদ্ধির পাশাপাশি তাদের পেশাগত উন্নয়নের নিমিত্তে দিনব্যাপি দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কলেজ ও মুক্ত রোভার দলের রোভার লিডার ও রোভার স্কাউটদের নিয়ে ‘দ্বিতীয় ইউনিভার্সাল স্কিল ক্যাম্প’ এর আয়োজন সম্পন্ন হয়েছে। রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ২৮ জুন ২০১৯ (শুক্রবার) সকাল ৯টায় আনুষ্ঠানিকভাবে পতাকা উত্তোলনের মাধ্যমে ক্যাম্পের শুভ সূচনা ঘোষনা করেন; ক্যাম্প চিফ স্কাউটার ফরহাদ হোসেন। এ সময় ঢাকা জেলা রোভারের সম্পাদক মু. ওমর আলীসহ জেলা রোভারের বিভিন্ন পর্যায়ের রোভার নেতা উপস্থিত ছিলেন। তিনি ক্যাম্প কর্তৃপক্ষকে এমন আয়োজনের জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন এবং ঢাকা জেলা রোভারে এমন ক্যাম্পের প্রয়োজনীয়তা উপলব্ধি করেন।

পতাকা উত্তোলনের মাধ্যমে ক্যাম্পের উদ্বোধনী

ক্যাম্পের প্রথমার্ধে ক্যারিয়ার প্ল্যানিং বিষয়ে রোভার স্কাউটদের সাথে বেশ কার্যকর একটি শেসন পরিচালনা করেন ক্যারিয়ার কোচ জামাল উদ্দিন জামি। বর্তমান সময়ে ফ্রিল্যান্সিংয়ের অপরিহার্যতা ও ব্যাপ্তি নিয়ে অংশগ্রহণকারীদের সামনে বিভিন্ন বিষয়ে তথ্য তুলে ধরেন ক্রিয়েটিভ আইটি ইন্সটিটিউটের বিজনেস হেড নাজিব রাফি। এছাড়া চাকরি প্রাপ্তিতে সিভি লিখনের কৌশল নিয়ে আনন্দঘন পরিবেশে রোভার স্কাউটদের বিভিন্ন বিষয়ে দিক নির্দেশনা প্রদান করেন ট্রেইনিং বাংলা’র লিড ট্রেইনার- মো. আনোয়ার হোসেন। ট্রেইনিং শেসনে আনোয়ার হোসেনের বাঁশির সুরের মূর্ছনা যোগ করে আলাদা মাত্রা।

প্রফেসনাল শেসনের রিসোর্স পার্সনবৃন্দ

জুম্মার নামাজের বিরতি শেষে রোভার স্কাউট প্রোগ্রাম অনুসারে অংশগ্রহণকারীরা হাতে-কলমে দড়ির কাজ ও ল্যাশিং শেখে। বিভিন্ন স্টেশনে স্টেশন মাস্টার হিসেবে দায়িত্ব পালন করেন; স্কাউটার সৈয়দ মোহাম্মদ জাহাঙ্গীর, স্কাউটার ড. মো. আক্কাস আলী আকাশ, স্কাউটার মোহাম্মদ কায়েস, স্কাউটার ফারহানা রহমান সেতু, স্কাউটার শাহ্ তৃষাণ আরা পপি, স্কাউটার নারজিমা জেসমিন, স্কাউটার তনয় মজুমদার ও রোভার স্কাউট মো. হাদিসুর রহমান।  রোভার স্কাউট প্রোগ্রাম বিষয়ে নাতিদীর্ঘ শেসন পরিচালনা করেন ক্যাম্প চিফ স্কাউটার ফরহাদ হোসেন; আঞ্চলিক ও জাতীয় পর্যায়ের পিআরএস মূল্যায়ন ক্যাম্প বিষয়ে অংশগ্রহণকারীদের অবহিত করেন স্কাউটার সৈয়দ জাহাঙ্গীর আলম এবং পিআরএস অ্যাওয়ার্ড আবেদনের কৌশল ও লইবই লেখার নিয়মাবলি সম্পর্কে আলোচনা করেন স্কাউটার মোহাম্মদ কায়েস। সেশনের মাঝে বেশ কয়েকটি স্কাউট গ্রন্থের লেখক ও ইউনিভার্সাল ওপেন রোভার স্কাউট গ্রুপের সভাপতি স্কাউটার নুরুল্লাহ মাসুম সকলের উদ্দেশ্যে গ্রুপ প্রতিষ্ঠার পটভূমি উল্লেখ করেন। রোভার বয়সীদের দক্ষতা বৃদ্ধিতে শীঘ্রই আরো একটি স্কিল ডেভেলপমেন্ট ক্যাম্প আয়োজনের পরিকল্পনার কথাও জানান তিনি।

হাতে -কলমে ল্যাশিং শেখার একটি মুহূর্ত

ক্যাম্পের সমাপনি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ স্কাউটসের সাবেক জাতীয় উপ-কমিশনার (প্রোগ্রাম) স্কাউটার মো. জামাল হোসেন। তিনি বলেন, ‘অংশগ্রহণকারী রোভার স্কাউটরা এই ক্যাম্পের মাধ্যমে যে সকল বিষয়ে ধারণা অর্জন করেছ; তা তোমাদের ব্যক্তিগত জীবনে কাজে লাগালে উপকৃত হবে বলে আমি বিশ্বাস করি।’ ক্যাম্পের বেস্ট ক্যাম্পার হিসেবে স্মারক অর্জন করে গফরগাঁও সরকারি কলেজের রোভার স্কাউট মফিজুল হক। রোভার মফিজুল বলেন, ‘যতটুকু আশা করে এই ক্যাম্পে এসেছিলাম তার চেয়ে অনেক বেশী শেখার সুযোগ পেয়েছি। রোভার স্কাউটদের দক্ষতা বৃদ্ধিতে এ ধরনের আয়োজন অব্যাহত থাকা দরকার।’

অনুষ্ঠানে ইউনিভার্সাল ওপেন রোভার স্কাউট গ্রুপে এক দশক ধরে সম্পাদক হিসেবে সেবা প্রদানের জন্য স্কাউটার ঈসা মোহাম্মদকে সম্মাননা স্মারক প্রদান করা হয়েছে। ক্যাম্পে দেশের বিভিন্ন ইউনিট হতে শতাধিক রোভার স্কাউট অংশগ্রহণ করেছে।

আরও দেখুন

এ বিষয়ের আরও সংবাদ

Close