আন্তর্জাতিক
চলমান

সিংহাসন ছাড়লেন মালয়েশিয়ার রাজা

শারদীয়া ডেস্ক

সবাইকে অবাক করে অপ্রত্যাশিতভাবে সিংহাসন ছাড়ার ঘোষণা দিয়েছেন মালয়েশিয়ার রাজা পঞ্চম সুলতান মোহাম্মদ। দেশটির ৬০ বছরের ইতিহাসে এই প্রথম কোনো রাজা তার মেয়াদ পাঁচ বছর শেষ হওয়ার আগেই পদত্যাগ করলেন।
গতকাল রোববার তার পদত্যাগের খবর জানানো হয় দেশটির জাতীয় প্রাসাদ কেলান্তান থেকে। তবে কী কারণে তিনি পদত্যাগ করেছেন তা জানানো হয়নি। তবে সিঙ্গাপুরভিত্তিক স্ট্রেইস্ট টাইমসের খবরে বলা হয়েছে, স্থানীয়রা মনে করছেন পঞ্চম মোহাম্মদ তার ব্যক্তিগত জীবন নিয়ে শুরু হওয়া বিতর্কের করণেই পদত্যাগ করেছেন।
প্রসঙ্গত গত বছরের নভেম্বরে চিকিৎসার জন্য ছুটি কাটাতে দেশের বাইরে যান রাজা সুলতান মোহাম্মদ। এর একমাস পরেই সামাজিক যোগাযোগ মাধ্যমে তার বিয়ের খবর আসে। তাতে জানা যায়, তিনি মিস মস্কোকে বিয়ে করেছেন। এরপরই মূলত রাজপ্রাসাদে চাপা ক্ষোভের সৃষ্টি হয়। তবে তিনি কেনো পদত্যাগ করেছেনে সে বিষয়ে কেলান্তান থেকে কোনো মন্তব্য করা হয়নি। শুধু বলা হয়েছে, ‘তিনি (পঞ্চম মোহাম্মদ) মালয়েশিয়ার উন্নতি সমৃদ্ধির জন্য আগামী দিনের রাজাকে সহযোগিতা করবেন। এক্ষেত্রে মালয়েশিয়ার ঐক্য ও সংহতির ঘাটতি হবে না।’
এদিকে পঞ্চম মোহাম্মদের পদত্যাগের পর বংশ পরম্পরায় দেশটির পরবর্তী রাজা হওয়ার কথা সুলতান আহমদ শাহর। কিন্তু তিনি অসুস্থ থাকায় তার ছেলে জহরের সুলতান ইব্রাহিম ইসমাঈল নির্বাচিত হতে পারেন বলে মালয়েশিয়ার সংবাদমাধ্যমগুলোর খবরে বলা হচ্ছে।

আরও দেখুন
Close